আজ রবিবার, ডিসেম্বর ৬, ২০২০ইং

কমলগঞ্জে ক্যামেলিয়া হাসপাতাল কর্মচারীদের কর্মবিরতি

জয়নাল আবেদীন, কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে সরকারি বিধি মোতাবেক হাসপাতালের সুযোগ-সুবিধা, বাসস্থান, চাকুরী স্থায়ীকরণ ও যথাযথভাবে রেশন প্রদানসহ ৮ দফা দাবিতে ডানকান ব্রাদার্সের ক্যামেলিয়া ফাউন্ডেশন হাসপাতালের কর্মচারীরা কর্মবিরতি পালন করছেন।

মঙ্গলবার ৫ ঘন্টার কর্মবিরতির পর (২১ অক্টোবর) বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই কর্মবিরতি পালন করেন।

জানা যায়, উপজেলার শমশেরনগর এর ফাঁড়ি কানিহাটি চা বাগানে ডানকান ব্রাদার্সের ক্যামেলিয়া ডানকান ফাউন্ডেশন হাসপাতালের নার্স, ওয়ার্ড বয়, ওয়ার্ড গার্লস, পানিওয়ালা, কিচেন মালী, ক্লিনার, ধোপা, বাবুর্চি ও পাহারদারসহ বিভিন্ন পদে নিয়োজিত কর্মচারীরা বেশ কিছুদিন যাবত কর্তৃপক্ষের কাছে নানা ধরণের সুযোগ সুবিধার দাবি করে আসছেন।

এসব দাবির মধ্যে সরকারি বিধি মোতাবেক হাসপাতালের সুযোগ-সুবিধা প্রদান, বাসস্থান, অস্থায়ীদের চাকুরী স্থায়ীকরণ, সাপ্তাহিক মজুরি ভিত্তিক কর্মচারীদের মাসিক বেতনভ‚ক্ত করা, ৩০ শতাংশের উপর ইনক্রিমেন্ট বর্ধিতকরণ, গ্র্যাচুইটি প্রদান, অস্থায়ী ও স্থায়ী কর্মচারীদের সমান মজুরি ও যথাযথভাবে রেশন-চাপাতা প্রদান সহ ৮ দফা দাবি নামা হাসপাতাল পরিচালক বরাবরে প্রদান করা হয়। দাবি দাওয়া বাস্তবায়ন না হওয়ায় গত ১৫ অক্টোবর থেকে হাসপাতাল কর্মচারীরা ২ ঘন্টা করার পর পর দুইদিন ধরে কর্মবিরতি এই কর্মবিরতি পালন করছেন।

ক্যামেলিয়া হাসপাতাল কর্মচারী মেরি রালফ, মুন্না চাষা, সুদর্শন সাহা বলেন, বেতন ও সুযোগ সুবিধা পাচ্ছি তা দিয়ে পরিবার চালিয়ে যাওয়া খুবই কষ্টকর। সেজন্য গত বছরের ১৭ অক্টোবর এবং এবছর গত ১৪ অক্টোবর লিখিতভাবে হাসপাতালের পরিচালক বরাবরে ৮ দফা দাবিনামা প্রেরণ করি। পরে কোন দাবি দাওয়া বাস্তবায়ন না হওয়ায় প্রায় ৭০ জন কর্মচারী বাধ্য হয়ে কর্মবিরতি পালন করছি।

এ ব্যাপারে জানতে চেয়ে ক্যামেলিয়া হাসপাতালের পরিচালক ডা. আনোয়ারুল হক এর মোবাইলফোনে কয়েক দফা ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, ডানকান ব্রাদার্স এর চা বাগান শ্রমিকদের চিকিৎসায় উপজেলার শমশেরনগর এর ফাঁড়ি কানিহাটি চা বাগানে ক্যামেলিয়া হাসপাতাল নামে একটি মানসম্মত হাসপাতাল স্থাপন করা হয়। এই হাসপাতালে ডানকান ব্রাদার্স এর সকল চা বাগান শ্রমিকরা চিকিৎসা গ্রহণ করছেন।

ভোরেরসিলেট/জেএ/বিএ