আজ বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০ইং

জীববৈচিত্র সংরক্ষণ ও হাকালুকি উন্নয়নে সাংবাদিকদের হাওর পরিক্রমা

এম এ রাজ্জাক, গোলাপগঞ্জ প্রতিনিধি: জীববৈচিত্র সংরক্ষণ ও হাকালুকি উন্নয়নে গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির হাওর পরিক্রমা অনুষ্ঠিত হয়েছে। রোববার দিনব্যাপী হাকালুকি হাওরে অভিযাত্রায় জীববৈচিত্র সংরক্ষণ ও হাকালুকি উন্নয়নের দাবিতে হাওরে অবস্থিত ওয়াচ টাওয়ারে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সমিতির সাধারণ সম্পাদক সাকিব আল মামুনের সঞ্চালনায় এবং সমিতির সভাপতি ও গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি অজামিল চন্দ্র নাথের সভাপতিত্বে বক্তব্য দেন, গোলাপগঞ্জ সাংবাদিক কল্যাণ সমিতির আজীবন সদস্য সমাজসেবী আলহাজ্ব নুরুল আম্বিয়া, সাবেক সভাপতি ও নির্বাহী সদস্য শাহিন আলম সাহেদ, সহ সভাপতি ইমরান আহমদ, কোষাধ্যক্ষ সুলতান আবু নাসের, সহ সাধারণ সম্পাদক জয় রায় হিমেল, দপ্তর সম্পাদক খালেদ হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহমুদুল হাসান বাচ্চু, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোহাম্মদ জাকারিয়া আবুল, নির্বাহী সদস্য আনোয়ার হুমায়ুন, এম.এ রাজ্জাক।

এসময় বক্তারা বলেন, বিশ্বের মানচিত্রে হাকালুকিকে এমন জায়গায় নিয়ে যেতে হবে যার মাধ্যমে দেশ বিশ্ব দরবারে সুনাম অর্জন করবে। আমরা সাংবাদিক হিসেবে সরকারের সহযোগী হয়ে তথ্য উপস্থাপন করে পারি তবে সংশ্লিষ্ট প্রশাসন তা গুরুদায়িত্ব হিসেবে পালন করতে হবে। শীত মৌসমে এখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অতিথি পাখি আসে। তাদেরকে যেন নিধন করা না হয়। অভয়াশ্রমের মাধ্যমে অতিথি পাখিদের অবাধ বিচরণে নিশ্চিত করতে প্রশাসন যেন তৎপর থাকে।

এসময় বক্তারা হাওরের জীববৈচিত্র সংরক্ষণ ও হাকালুকি উন্নয়নে বিশেষ করে সিলেট ও মৌলভীবাজার জেলার ৫টি উপজেলা ও ১১টি ইউনিয়েেনর দায়িত্বশীলদের তৎপরতা বৃৃদ্ধির আহবান। এছাড়াও বিপন্ন প্রায় দেশীয় ও অতিথি পাখি, জলজ-স্থলজ উদ্ভিদ-অনুজীবের বিস্তার বৃদ্ধির মাধ্যমে হাওরের পরিবেশ রক্ষায় সংশ্লিষ্টদের কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহবান জানান তারা।

এমএআর/বিএ