আজ বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০ইং

পরিচ্ছন্ন উপজেলা গড়তে, পরিচ্ছন্ন হাতের বিকল্প নেই : মোঃ নাজমুস সাকিব

কে এ রাহাত, গোয়াইনঘাট প্রতিনিধি: বিশ্ব হাতধোয়া দিবসে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাজমুস সাকিব বলেছেন নিয়মিত হাত ধোয়ার অভ্যাস অনেক সংক্রামক রোধ-ব্যাধি থেকে মুক্তি দিয়ে অকালমৃত্যু প্রতিরোধে সাহায্য করে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন, নিয়মিত হাতধোয়ার অভ্যাস সংক্রামক রোগ প্রতিরোধের জন্য সহজ ও অত্যন্ত কার্যকর উপায়। বিশ্বের অধিকাংশ শিশুর মৃত্যু কারণ ডায়রিয়া, নিউমোনিয়ায়। সঠিক নিয়মে হাত পরিস্কার না করলে ডায়রিয়া, আমাশয়, টাইফয়েড, জন্ডিস, পেটের পীড়া, কৃমিসহ বিভিন্ন রোগ হওয়ার আশংকা বাড়ে। তাই তিনটি বিশেষ সময়ে হাত ধোয়া অত্যাবশকীয়। এগুলো হলো খাবার আগে, শিশুকে খাবানোর আগে এবং টয়লেট ব্যবহারের পর।

রবিবার (১৮ অক্টোবর) বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে সভায় সভাপতির বক্তব্যেগোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার এসব কথা বলেন।

এসময় গোয়াইনঘাট উপজেলা সহকারী কমিশনার ভুমি বলেন, প্রধানমন্ত্রীর ভিশন পরিচ্ছন্ন গ্রাম এবং পরিচ্ছন্ন নগর গঠনে বিশেষ ভূমিকা রাখবে এই হাত ধোয়া দিবস। পরিস্কার পরিচ্ছন্নতা জীবনের অঙ্গ। খাবার শুরুতে যেমন হাত ধোয়া দরকার, তেমনি খাবার বানাতে ও পরিবেশন করতেও হাত ধোয়া জরুরি। জীবনের প্রতিটি ক্ষেত্রে হাত ধোয়া, হাত পরিস্কার রাখা সুস্বাস্থ্যের অন্যতম পূর্বশত। এই একটি অভ্যাস আমাদের স্বাস্থ্যের উপর বিরাট প্রভাব রাখতে পারে। এই প্রসঙ্গে সহকারী কমিশনার ভুমি বলেন সুস্থ থাকার প্রাথমিক কাজই হল খাবার আগে ভালভাবে সাবান দিয়ে সঠিক নিয়মে হাত পরিস্কার করা। অনেকেই এ ব্যাপারটা জানলেও বাস্তবে এর অনুসরণ করেন কম। তাইতো বিশ্বব্যাপী সবাইকে হাত ধোয়ার গুরুত্ব সম্পর্কে সচেতন করা ও হাত ধোয়ার উদ্বুদ্ধ করাই এই দিবসটি পালনের মূল লক্ষ্য বলে তিনি মন্তব্য করে বলেন পরিচ্ছন্ন হাতই পারে পরিচ্ছন্ন উপজেলা গড়তে।

অনুষ্ঠানে প্রধান অতিথির রাখেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েস, উপজেলা জনস্বাস্থ্য সহকারী প্রকৌশলী মোঃ ইউনুছ আলী,গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিনসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা ও বেসরকারি কর্মকর্তা বৃন্দ।

কেএআর/বিএ