আজ রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০ইং

নোবেলের জন্য মনোনীত বাংলাদেশি ড. রুহুল আবিদ

ডেস্ক রিপোর্ট: ২০১৩ সালে রানা প্লাজা ধসের ঘটনা নাড়া দিয়েছিল ড. রুহুল আবিদকে। বিদেশে থাকলেও দেশের গার্মেন্টস কর্মীদের জন্য কিছু একটা করার সিদ্ধান্ত নেন। পোশাক শ্রমিকদের স্বাস্থ্যসেবা দিতে তৈরী করেন অলাভজনক সংস্থা হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা)। এবার ড. রুহুল আবিদ এবং তার সেই সংস্থাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

ম্যাসাচুসেটস বোস্টন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিন-ফিলিপ বেলিউ এই তথ্য নিশ্চিত করে বলেন, ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হওয়া ২১১ জন ব্যক্তির মধ্যে ড. রুহুল আবিদ একজন।

ড. রুহুল আবিদ ঢাকা মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী। এখানকার পড়াশোনা শেষে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। এরপর ফেলোশিপ সম্পন্ন করেন হার্ভার্ড মেডিকেল স্কুল থেকে। বর্তমানে তিনি অধ্যাপনা করছেন যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের আলপার্ট মেডিকেল স্কুলে।

হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল (হায়েফা) এখন পর্যন্ত বাংলাদেশের ৩০ হাজার পোশাক শ্রমিককে বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়েছে। জরায়ু ক্যান্সার স্ক্রিনিং করেছে ৯ হাজার সুবিধাবঞ্চিত নারীর। এছাড়া রোহিঙ্গা ক্যাম্পেও চিকিৎসাসেবা দিয়ে আসছে হায়েফা। ক্যাম্পটিতে করোনাভাইরাসের সংক্রমণ যেন ছড়িয়ে না পড়ে সেজন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে হায়েফা।

ভোরেরসিলেট/টুয়েন্টিফোর/বিএ

আজকের সংবাদ