আজ রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০ইং

পশ্চিমবঙ্গে চালু হচ্ছে ‘পুরোহিত ভাতা’ : মমতা বন্দ্যোপাধ্যায়

ভোরের সিলেট ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে পুরোহিত ভাতা চালুর ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আসন্ন দুর্গাপুজোর আগেই এই পুরোহিত ভাতা চালু হবে এই ভাতা। পুরোহিতরা রাজ্য সরকার থেকে মাসে ১০০০ টাকা করে ভাতা পাবেন। সঙ্গে বাংলা আবাস যোজনায় তাঁদের একটি করে বাড়িও করে দেওয়া হবে।

সোমবার নবান্নে সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, পুজোর মাস থেকেই পুরোহিতদের ভাতা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মমতা বলেন, প্রাথমিক ভাবে রাজ্যের ৮০০০ পুরোহিত এই ভাতা পাবেন। আগামী অক্টোবর মাসে রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁদের হাতে ভাতা তুলে দেওয়া হবে।

নবান্ন সূত্রে খবর, ভাতার জন্য রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৮ হাজার পুরোহিত আবেদন করেছেন। প্রাথমিকভাবে তাঁদের প্রত্যেককে আর্থিক সহায়তা হিসেবে ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ভবিষ্যতে আরো নাম জমা পড়লে তা বিবেচানা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ইমাম-মোয়াজ্জিনদের ভাতা দেওয়া নিয়ে বিরোধীদের কম আক্রমণের মুখে পড়তে হয়নি রাজ্য সরকারকে। এক্ষেত্রে পুরোহিতদের কেন ভাতা দেওয়া হবে না, সেই প্রশ্ন তুলে সরব হয়েছিল বিজেপি। অন্যদিকে, পুরোহিতদের সংগঠনগুলোও সরকারের উপরে এই নিয়ে চাপ সৃষ্টি করছিল।

 

ভোরেরসিলেট/ইন্ডিয়াটাইমস/ বিএ

আজকের সংবাদ