আজ রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০ইং

টিকটককে ‘আর সময় দেবেন না’ ট্রাম্প

ভোরের সিলেট ডেস্ক
টিকটকের মার্কিন ভার্সন বিক্রি করতে অথবা ব্যবসা গুটিয়ে ফেলতে ঘোষিত ডেডলাইন না বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প জানিয়েছেন, ২০ সেপ্টেম্বরের ভেতরেই তাদের এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

‘আমরা দেখব কী হয়। তারা চলে যায়, নাকি বিক্রি করে দেয়, ‘ মন্তব্য করে ট্রাম্প বৃহস্পতিবার বলেন, ‘নির্ধারিত ডেডলাইনের পর আর সময় বাড়বে না।’

আমেরিকায় টিকটক নিষিদ্ধের তোড়জোড় শুরু হওয়ায় অ্যাপটির মালিকানাধীন চীনা কোম্পানি বাইটড্যান্স বেশ চাপে পড়েছে। ট্রাম্প সম্প্রতি টিকটকের বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করেন। আদেশে জানান, সেপ্টেম্বরের ভেতর বাইটড্যান্সকে তাদের টিকটক অ্যাপের ইউএস ভার্সন হয় বিক্রি করতে হবে, না হয় ব্যবসা গুটিয়ে ফেলতে হবে।

ট্রাম্পের দাবি, টিকটক চীন সরকারকে যুক্তরাষ্ট্রের তথ্য সরবরাহ করে।

মার্কিন গণমাধ্যম সিএনএনের দেয়া তথ্য মতে, চলতি বছরের প্রথম মাসে দেশটিতে ৩১৫ মিলিয়ন বার অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। মাত্র তিন মাসে এর আগে কোনো অ্যাপ এতবার ডাউনলোড হয়নি।

অ্যাপটির এমন জনপ্রিয়তায় ফেইসবুকের মতো কোম্পানিও ঈর্ষান্বিত বলে গত মাসে জানিয়েছিল ওয়াল স্ট্রিট জার্নাল। প্রভাবশালী এই সংবাদমাধ্যমটির দাবি, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ ট্রাম্পের ডিনারে গিয়ে তাকে টিকটক বন্ধের পরামর্শ দেন।

জাকারবার্গের যুক্তি, মার্কিন প্রযুক্তি কোম্পানি চীনে গিয়ে ব্যবসা করতে না পারলে তাদের কোম্পানিকেও যুক্তরাষ্ট্রে ব্যবসা করতে দেয়া উচিত নয়।

ভোরের সিলেট/দেশ রুপান্তর/টিএ

আজকের সংবাদ