আজ সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০ইং

‘আগস্ট ১৯৭৫’ এ মাসেই মুক্তি পাবে

ভোরের সিলেট ডেস্ক
১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই ভয়াল রাতের ঘটনা নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’। শাপলা মিডিয়া ইন্টারন্যাশনালের ব্যানারে নির্মিত এই ছবিটির মুক্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় ৬ আগস্ট, বৃহস্পতিবার। এফডিসির জহির রায়হান কালার ল্যাবের মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে উপস্থিত ছিলেন ছবিটির অভিনেতা আনিসুর রহমান মিলন, চিত্রনাট্যকার ও পরিচালক সেলিম খান, তিন প্রযোজক আফছার উদ্দিন ভূঁইয়া, কাজী মিজানুর রহমান এবং নাসির উদ্দিন। ছিলেন পরিচালক সমিতির উপ মহাসচিব শাহীন সুমন, অঞ্জনা, ডিপজল, রুবেল, জায়েদসহ শিল্পী সমিতির কয়েকজন নেতা।

চলচ্চিত্র নির্মাতা দেবাশীষ বিশ্বাসের উপস্থাপনায় সংবাদ সম্মেলনে বিশেষভাবে জানানো হয় ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রের মাধ্যমে আয়ের যাবতীয় অর্থ বঙ্গবন্ধু কল্যাণ ট্রাস্টে প্রদান করা হবে। পাশাপাশি বন্যাদুর্গতদের সাহায্যার্থেও ব্যয় করা হবে এ ছবির আয়ের অর্থ।

আরও বলা হয়, চলতি আগস্টে সিনেমা হলে ‘আগস্ট ১৯৭৫’ মুক্তি দেয়ার পরিকল্পনা করা হয়েছে। তবে সিনেমা হল করোনার কারণে বন্ধ থাকায় দেখা দিয়েছে জটিলতা। অনলাইনে মুক্তির সুযোগ থাকলেও প্রযোজনা প্রতিষ্ঠান চাইছে ছবিটি হলেই মুক্তি দিতে।

সে জন্য হল খুলে দেয়ার জন্য শাপলা মিডিয়া ইন্টারন্যাশনালের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে অনুরোধ করা হয়েছে। শোকাবহ আগস্ট মাসের যে কোনো দিন চলচ্চিত্রটি সারা দেশে প্রদর্শনের ব্যবস্থা করা হোক, এটাই প্রত্যাশা প্রযোজকদের।

করোনার এই পরিস্থিতিতে হল চালু করা কতটা যৌক্তিক সিদ্ধান্ত হবে সে বিষয়ে কোনো আলোকপাত করেননি ‘আগস্ট ১৯৭৫’-এর প্রযোজকরা। পাশাপাশি হল মালিকরা তাদের হল চালুর পক্ষে কি না সে বিষয়েও কোনো তথ্য দিতে পারেননি তারা। অনেকেই মনে করেন, হল খুলে দেয়া হলে দর্শকের ভিড় ও অসচেতনতার জন্য করোনা পরিস্থিতির অবনতি ঘটতে পারে। সে ক্ষেত্রে দায় কে নেবে সে বিষয়টিও এড়িয়ে গেছেন এই ছবির চার প্রযোজক সেলিম খান, আফছার উদ্দিন ভূঁইয়া, কাজী মিজানুর রহমান এবং নাসির উদ্দিন।

এদিকে কোরবানি ঈদের আগে এক জরুরি সভায় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানান, সহসাই খুলছে না সিনেমা হল। করোনা পরিস্থিতির আরও উন্নতি না হলে হল চালু করার পক্ষে নয় সরকার। ‘আগস্ট ১৯৭৫’ ছবির মুক্তি অনেকটাই অনিশ্চয়তার মধ্যে রয়েছে। বিশেষ করে চলতি মাসে (আগস্ট) ছবিটি মুক্তি না পাওয়ার সম্ভাবনাই দেখা যাচ্ছে।

প্রেস মিটে ছবির প্রযোজক আফছার উদ্দিন ভূঁইয়া বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই সব ঘৃণ্য ঘাতকদের নির্মমতা এবং চক্রান্তের ইতিহাস আমরা চলচ্চিত্রের মাধ্যমে দেখাবো। আমাদের সব প্রচেষ্টা তখনই সফল হবে যখন ইতিহাসের আলোকে ষড়যন্ত্র-চক্রান্তের সত্যিকারের প্রতিচ্ছবি সবার সামনে ফুটে উঠবে।’

তিনি আরও জানান, আজ বৃহস্পতিবার (৬ আগস্ট) বিকেল ৫টায় ভয়েস টিভির ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ এবং ওয়েব পোর্টালে ছবিটির ফার্স্ট লুক টিজার মুক্তি দেয়া হয়। ১২ আগস্ট একই সময় দর্শকেরা ট্রেলার দেখতে পাবেন। ১৪ আগস্ট দেখা যাবে ভিডিওসহ একটি গান।

ইমন সাহার সুর-সংগীতে চলচ্চিত্রটির একটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। সুমন কল্যাণের সুর ও সংগীতে অন্য একটি গানে কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু।

চলচ্চিত্রটির গুরুত্বপূর্ণ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, তৌকির আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মাসুমা রহমান নাবিলা, ফজলুর রহমান বাবু, তানভীন সুইটি, আনিসুর রহমান মিলন, তাসকিন রহমান ও মাজনুন মিজানসহ আরও অনেকে।

ভোরের সিলেট/দেশ রুপান্তর/টিএ