আজ বুধবার, আগস্ট ১২, ২০২০ইং

কাঁচা চামড়া রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়

ভোরের সিলেট ডেস্ক
কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানি করার অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কেস টু কেস ভিত্তিতে এ চামড়া রপ্তানির অনুমতি দেওয়া হবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারির পর আমদানি ও রপ্তানির প্রধান নিয়ন্ত্রকের দপ্তর এ–সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করে।

শিল্পমন্ত্রী‌ নুরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত চামড়াশিল্প খাতের উন্নয়নে গঠিত টাস্কফোর্সের সিদ্ধান্ত ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ২০ জুলাই অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত হচ্ছে এবার কাচা চামড়া রপ্তানির অনুমতি দেওয়া।

বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, সবার সঙ্গে আলোচনার পর মনে হয়েছে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার চাহিদা ও সরবরাহব্যবস্থায় স্থিতিশীলতা বজায় রাখার জন্য রপ্তানিনীতি ২০১৮-২১–এর অনুচ্ছেদ ৯.১৫–এ কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা সাময়িকভাবে শিথিল করা প্রয়োজন।

এরপর, বাণিজ্য মন্ত্রণালয় গঠিত এ–বিষয়ক কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে কেস টু কেস ভিত্তিতে কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।

কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানিতে বিদ্যমান নিষেধাজ্ঞা শিথিলকরণের পরিপ্রেক্ষিতে কেস টু কেস ভিত্তিতে চামড়া রপ্তানির আবেদন পর্যালোচনা ও সুপারিশ করতে ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

কমিটিতে বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ ট্রেড অ্যন্ড ট্যারিফ কমিশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তর, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশন এবং এফবিসিসিআইয়ের প্রতিনিধি রয়েছেন।

ভোরের সিলেট/দেশ রুপান্তর/টিএ