আজ রবিবার, আগস্ট ৯, ২০২০ইং

কাতার বিশ্বকাপ বাছাই পর্বে খেলতে ৩৬ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ

ভোরের সিলেট ডেস্ক
কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের ম্যাচকে সামনে রেখে আাগামী মাসে শুরু হবে জাতীয় ফুটবল দলের ক্যাম্প। এজন্য আজ রোববার ৩৬ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

এ দলে চার নতুন মুখ হলেন, কাজী তারিক, নাজমুল হোসেন, এমএস বাবলু ও সুমন রেজা। এর মধ্যে ফিনল্যান্ড প্রবাসী হলেন তারিক। তার দলে জায়গা পাওয়াকে ঘিরে আগেই গুঞ্জণ ছিল। ইনজুরি কাটিয়ে জাতীয় দলে জায়গা পেলেন আতিকুর রহমান ফাহাদ, মাশুক মিয়া জনি ও মোহাম্মদ আব্দুল্লাহ।

এ প্রাথমিক দলে বসুন্ধরা কিংসের ১৪, আবাহনী ও সাইফ স্পোর্টিংয়ের ৭ জন করে, চট্টগ্রাম আবাহনীর ৩, শেখ রাসেল ও বাংলাদেশ পুলিশের ২ জন করে এবং উত্তর বারিধারার একজন ফুটবলার জায়গায় পেয়েছেন। প্রাথমিক দল থেকে ২৫ জনকে চূড়ান্ত করা হবে। সেখান থেকে ২৩ জনকে ম্যাচের জন্য নেওয়া হবে।

ন্যাশনাল টিমস কমিটির কো-চেয়ারম্যান তাবিথ আউয়াল বলেন, ‘ক্যাম্পে কেউ চোট পেলে কিংবা অসুস্থ হলে তখন যেন বদলি কাউকে নেওয়া যায়, সেজন্যই ৩৬ জনের প্রাথমিক দল গঠন করা হয়েছে। কোচ একমাসের মধ্যে খেলোয়াড় সংখ্যা ২৫ জনে নামিয়ে আনবেন। এছাড়া আমরা বিশ্বকাপ বাছাইয়ের আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলতে পারি।’

২৫ জনের দল চূড়ান্তভাবে বাছাই করবেন বাংলাদেশ ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে। নতুনদের নিয়ে কাজ করতে মুখিয়ে আছেন তিনি। এক ভিডিও বার্তায় এই কোচ বলেন, ‘প্রাথমিক দলে নতুনদের দেখে আমি খুশি হয়েছি। তারা কেমন করে, সেটা দেখতে মুখিয়ে আছি। আমি মনে করি, স্কোয়াডে অভিজ্ঞ ও নবীনদের ভালো একটা মিশেল আছে।’

তিনি আরও বলেন, ‘আগামী ৭ আগস্টে ক্যাম্প শুরু হবে। বিদেশি স্টাফরা আগস্টের মাঝামাঝি এসে যোগ দিবে কাজে। স্কোয়াডে যে ৩৬ জনকে আমরা বাছাই করেছি, তাদের সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছি আমি। অক্টোবর-নভেম্বরের বাছাইয়ের আগে আশা করি ভালো একটা ক্যাম্প হবে।’

করোনাভাইরাসের থাবায় স্থগিত থাকা ২০২২ কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের বাকি চারটি ম্যাচ রয়েছে সামনে। ৮ অক্টোবর সিলেট জেলা স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার আন্তর্জাতিক ফুটবলে যাত্রা শুরু হবে বাংলাদেশের।

৩৬ সদস্যের প্রাথমিক দল : আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল, পাপ্পু হোসেন, তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত, কাজী তারিক রায়হান, মনজুরুর রহমান মানিক, আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন, নাজমুল ইসলাম রাসেল, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদউদ্দিন, নাবীব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মোহাম্মদ আবদুল্লাহ, এম এস বাবলু ও সুমন রেজা।

ভোরের সিলেট/আমাদের সময়/টিএ