আজ রবিবার, আগস্ট ৯, ২০২০ইং

ঈদে ‘পাঁচফোড়ন’ নিয়ে হানিফ সংকেত

ভোরের সিলেট ডেস্ক
হানিফ সংকেতের প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন থেকে ঈদুল আজহা উপলক্ষে নির্মাণ হয়েছে বিশেষ অনুষ্ঠান ‘পাঁচফোড়ন’।

প্রায় দেড় যুগ ধরে বছরের বিশেষ বিশেষ দিনে এই অনুষ্ঠানটি প্রচার হচ্ছে এটিএন বাংলায়। এবারও ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে ‘পাঁচফোড়ন’।

নতুন এই কিস্তি সাজানো হয়েছে বর্তমানের করোনার কারণে নিজ নিজ বাসায় থাকা দুই বন্ধুর মধ্যে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে ফোনালাপের প্রসঙ্গ ধরে।

দুই বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন মীর সাব্বির ও সাজু খাদেম।

অনুষ্ঠানজুড়ে থাকছে করোনাভাইরাস সম্পর্কে সচেতনতামূলক বার্তা ও কোরবানির ঈদ নিয়ে মজার মজার আলোচনা। এর ফাঁকে ফাঁকে প্রসঙ্গক্রমেই আসতে থাকে গান, নাটিকা ও বিভিন্ন বিষয়ের ওপর চমৎকার সব প্রতিবেদন।

‘পাঁচফোড়ন’-এ গান থাকছে তিনটি। করোনার কারণে অনেকদিন গ্রামে যেতে না পারার আকুতি নিয়ে আসিফ ইকবালের কথায় নকীব খান গেয়েছেন চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় গান। সুরও করেছেন শিল্পী নিজেই। সংগীতায়োজন করেছেন মীর মাসুম।

ধ্রুবতারা ব্যান্ড পরিবেশন করেছে আরেকটি গান। কথা লিখেছেন রঞ্জু রেজা, সুর করেছেন এস আই টুটুল। গানটি মানিকগঞ্জে ফাগুন অডিও ভিশনের নিজস্ব শুটিং স্পটে ধারণ করা হয়। অন্য গানটি গেয়েছেন কণা। সংগীতায়োজন করেছেন মাহমুদ সানী, কথা লিখেছেন ফয়সাল রাব্বিকীন।

ঈদুল আজহা ও করোনা সচেতনতার ওপর বেশ কয়েকটি নাট্যাংশ রয়েছে। অভিনয় করেছেন সোলায়মান খোকা, আব্দুল আজিজ, শুভাশিস ভৌমিক, কামাল বায়েজিদ, আমিন আজাদ, বিলু বড়ুয়া, শাহেদ আলী, আনোয়ার শাহী, তারিক স্বপন, সাজ্জাদ সাজু, সজল, নিসা, ইমিলা, হাশিম মাসুদ, রিমু, মতিউর রহমান, মনজুর আলম, জাহিদ চৌধুরী, পাপিয়াসহ অনেকে।

অনুষ্ঠানটি এটিএন বাংলায় ঈদের ৩য় দিন রাত সাড়ে ১০টায় প্রচার হবে।

ভোরের সিলেট/দেশ রুপান্তর/টিএ