আজ শনিবার, জুলাই ১১, ২০২০ইং

সেনজেন ভিসা ব্যবহার করতে পারবে না বাংলাদেশীরা

ভোরের সিলেট ডেস্কঃ

আপাতত এই ভিসা বৈধ হবে ৫৪টি দেশের জন্য

আগামী জুলাইতে খুলে দেওয়ার কথা রয়েছে সেনজেন কান্ট্রিস হিসেবে পরিচিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৬টি দেশের সীমান্ত। তবে এসব দেশে প্রবেশের জন্য সেনজেন ভিসা পাবে না বাংলাদেশিরা। করোনাভাইরাস পরিস্থিতির কথা চিন্তা করে আপাতত এই ভিসা বৈধ হবে ৫৪টি দেশের জন্য।

সংবাদমাধ্যম গালফ নিউজের খবরে বলা হয়, সেনজেন হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট-ফ্রি জোন। এই সেনজেন জোনে কোনো সীমান্ত নিয়ন্ত্রণ নেই। ইউরোপীয় ইউনিয়নের বেশির ভাগ দেশ এর অধীনে রয়েছে। দেশগুলোতে যেকোনো ব্যক্তিকে সেনজেনভুক্ত এলাকার যেকোনো সদস্য দেশে সফর করতে দেওয়া হয়।

সেনজেনভুক্ত দেশগুলো হলো-অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে এ অঞ্চলে প্রবেশ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা জানান, আক্রান্ত প্রতিটি দেশের পরিস্থিতি, করোনাভাইরাসের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ, সংক্রমণ নিয়ন্ত্রণে সক্ষমতা, বিধিনিষেধ প্রত্যাহার হয়েছে কিনা-এসব বিষয়ের ওপর ভিত্তি করে এই দেশগুলোর তালিকা আপডেট করা হবে।

ভোরেরসিলেট/ডিটি/বদরুল

সংবাদটি শেয়ার করুন: