আজ শনিবার, জুলাই ১১, ২০২০ইং

১৮ মাসের বেশি ব্যবহারকারীর তথ্য রাখবে না গুগল

ভোরের সিলেট ডেস্ক
নতুন ব্যবহারকারীদের প্রতিটি অনুসন্ধানের পুরো তথ্য সংরক্ষণ করবে না বলে জানিয়ে দিয়েছে গুগল। বুধবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুন্দর পিচাই এমন ঘোষণা দিয়েছেন।

গুগল প্রধান জানান, এখন থেকে ওয়েব ও অ্যাপে নতুন ব্যবহারকারীর সংরক্ষিত রেকর্ড ১৮ মাস পর স্বয়ংক্রিয়ভাবে মুছে দেয়া হবে। এসব তথ্য ডিফল্ট আকারে সংরক্ষণ করা হতো।

দ্যা গার্ডিয়ান জানায়, গুগলের প্রতিদ্বন্দ্বী অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতায় সম্প্রতি প্রাইভেসির বিষয়টিকে বেশি গুরুত্ব দিচ্ছে গুগল। ব্যবহারকারীর তথ্যের চাপ কমিয়ে দিতে চাইছে তারা, এর ফলে প্রাইভেসি নিয়ে ঝুঁকিও কমে যায়। এরই ধারাবাহিকতায় এমন ঘোষণা আসল টেক জায়ান্টটির।

সুন্দর পিচাই বলেন, মূলত তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে আমাদের প্রোডাক্টগুলোর ডিজাইন করে থাকি আমরা। সেগিলো হচ্ছে আপনার তথ্য সুরক্ষা, একে দায়িত্বশীলতার সঙ্গে রাখা এবং আপনার তথ্যের নিয়ন্ত্রণ আপনার হাতেই রাখা। তবে স্বয়ংক্রিয় তথ্য মুছে যাওয়ার বিষয়টি মূলত ব্যক্তিগত তথ্য সংরক্ষণের জন্য, জিমেইল ও গুগল ফটোজের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

গত বছর ‘অটো-ডিলিট’ অপশন প্রথম চালু করে গুগল। এর ফলে স্মার্ট সেবা ব্যবহারের পরও ওয়েবে এক বছরের বেশি তথ্য জমা রাখার সুযোগ থাকে না। বিশ্বজুড়ে ১৫০ কোটি মানুষের গুগল অ্যাকাউন্ট আছে। তাদের অনেককেই প্রাইভেসি সংক্রান্ত মেইল পাঠানো হয়েছে গুগলের পক্ষ থেকে। সেটি এখনো চলছে। এর মাধ্যমে জানতে চাওয়া হয়, ব্যবহারকারী তথ্য সংরক্ষণ করতে চান কি না।

ভোরের সিলেট/ডেস্ক/তারেক

সংবাদটি শেয়ার করুন: